রাত পোহালেই পবিত্র ঈদুল আযহা - সোনারগাঁও দর্পণ

শিরোনাম

Post Top Ad

Saturday, July 9, 2022

রাত পোহালেই পবিত্র ঈদুল আযহা


সোনারগাঁও দর্পণ :

রাত ১২টার পরই আরবি ১০ জিলহজ্ব আর ইরেজী ১০ জুলাই, রবিবার। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। সকালে পবিত্র ঈদুল আযহার নামাজ আদায়ের পর পশু কোরবানির মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমান এ উৎসবে মেতে উঠবেন। 



পবিত্র কোরআন শরীফে আছে, নবী হযরত ইব্রাহীম (আ.) স্বপ্নে তার সবচেয়ে প্রিয় জিনিসকে কোরবানি করার এক আদেশ পান। পরে তিনি ১০টি উট কোরবানি করেন। পুনরায় তিনি আবারো একই স্বপ্ন দেখে ইব্রাহীম (আ.) ১০০টি উট কোরবানি করেন। কিন্তু তারপরও একই স্বপ্ন দেখা বন্ধ না হওয়ায় খুবই চিন্তিত হয়ে বসে ভাবতে লাগলেন সবচেয়ে প্রিয় কি তার কাছে। তখন তার মাথায় আসে যে, তার আদরের ধন হযরত ইসমাইল (আ.) এর চেয়ে বেশি প্রিয় আর কোনো বস্তু নেই। তখন তিনি নিজ পুত্র ইসমাইলকে কোরবানি কারার উদ্দেশ্যে প্রস্তুতি নেন এবং আরাফাত ময়দানের দিকে যাত্রা করেন। এ সময় ইবলিস আল্লাহর আদেশ পালন করা থেকে বিরত করার জন্য ইব্রাহীম ও তার পরিবারকে প্রলুব্ধ করেছিল, এবং ইব্রাহীম (আ.) ইবলিস শয়তানকে পাথর ছুঁড়ে মারে (আজও হজ্বের সময় শয়তানকে তার প্রত্যাখ্যানের কথা স্মরণে শয়তানের অবস্থানের চিহ্ন স্বরূপ নির্মিত ৩টি স্তম্ভে প্রতীকী পাথর নিক্ষেপ করতেম হয় হজ্ব করতে যাওয়া ব্যক্তিদের) যথাযথভাবে আল্লাহর আদেশ পালনের জন্য। 


পরে যখন ইব্রাহীম (আ.) আরাফাত পর্বতের উপর তার পুত্র ইসমাইলকে কোরবানি দেয়ার জন্য গলায় ছুরি চালানোর  চেষ্টা করেন, তখন তিনি বিস্মিত হয়ে দেখেন, তার পুত্রের পরিবর্তে চার ‘পা’ বিশিষ্ট একটি প্রাণী (দুম্বা) কোরবানি হয়েছে এবং তার ইসমাইলেরও কোনো ক্ষতি হয়নি। আর সে দিনটি ছিল জিলহজ্ব মাসের ১০ তারিখ। এরপর থেকে আল্লাহ আদেশে মুসলমানরা হালাল পশু কোরবানির মাধ্যমে পবিত্র ঈদুল আযহা পালন করে।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে রাষ্ট্রপতি এডভোকেট মোহাম্মদ আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এছাড়া দেশবাসীকে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে সুন্দর ও পরিচ্ছন্ন জীবন গড়ার আহŸান জানিয়েছেন।


Post Bottom Ad