বন্ধ হতে যাচ্ছে মোটরচালিত ও অটো রিক্সা - সোনারগাঁও দর্পণ

শিরোনাম


 

Post Top Ad

Sunday, June 20, 2021

বন্ধ হতে যাচ্ছে মোটরচালিত ও অটো রিক্সা

সোনারগাঁও দর্পণ :

বন্ধ হতে যাচ্ছে মোটরচালিত রিকশা। আজ রোববার (২০ জুন) সচিবালয়ে এমনই তথ্য দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এরআগে, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত কমিটির সুপারিশ বাস্তবায়ন টাস্কফোর্সের সভায় এ সিদ্ধান্ত হয়। যদিও তিনি বলেছেন, পর্যায়ক্রমে আলোচনা করে ইজিবাইক, নসিমন, করিমন ও ভটভটিও বন্ধ করে দেয়া হবে। আর খুব অল্প সময়ের মধ্যে তা গেজেট আকারে প্রকাশ করা হবে বলেও জানান মন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা লক্ষ্য করেছি সারাদেশে রিকশা-ভ্যানের মধ্যে মোটর লাগিয়ে রাস্তায় চলাচল করছে। এসকল যারবাহনগুলো এলাকার ভেতরে চলার বথা ছিল। কিন্তু এরা হাইওয়েতেও পাল্লা দিয়ে চলছে। ফলে দুর্ঘটনা ঘটছে। এসকল যানবাহনের শুধু সামনের চাকায় ব্রেক থাকে, পিছনের চাকায় কোনো ব্রেক নেই। আবার কোনটির মধ্যে থাকলেও তা অপ্রতুল। সেগুলোম ব্রেক করলে যাত্রীসহ গাড়ি উল্টে যায়। তাই, ‘সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে একটি কমিটির ১১১টি সুপারিশ ছিল। যা নিয়ে টাস্কফোর্স গঠন করা হয়। বেশকিছু সুপারিশ বাস্তবায়নে পথে, অল্প কিছু বাস্তবায়িত হয়েছে। বাকিগুলো কীভাবে বাস্তবায়ন করা হবে সভায় সেই বিষয়েও কর্মপন্থা নির্ধারণ হয়েছে। তবে, প্যাডেল দিয়ে যে রিক্সা চলছে সেগুলো থাকবে। শুধুমাত্র প্যাডেলের রিক্সাকে মোটর লাগিয়ে যে সকল যানবাহন চলছে সেসব মোটর চালিত রিক্সা বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

ইজিবাইক, নছিমন, করিমনের জন্যও আলোচনা হবে। শিগগিরই এটাকে পরিমিত করা এবং ফাইনালি বন্ধ করা যায় কি-না সেটা নিয়ে আলোচনা হবে। 

সভায় সংসদ সদস্য এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতা, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতা, পুলিশ মহাপরিদর্শকসহ অনেকে উপস্থিত ছিলেন।


Post Bottom Ad