২৩ জানুয়ারী উচ্ছেদ হচ্ছে মেঘনা গ্রুপের দখলে থাকা অবৈধ জমি - সোনারগাঁও দর্পণ

শিরোনাম

Post Top Ad

Sunday, January 8, 2023

২৩ জানুয়ারী উচ্ছেদ হচ্ছে মেঘনা গ্রুপের দখলে থাকা অবৈধ জমি


সোনারগাঁও দর্পণ:

আগামী ২৩ জানুয়ারী উচ্ছেদ করা হচ্ছে মেঘনা গ্রæপের অঙ্গপ্রতিষ্ঠান ইউনিডেব (বিডি) লিঃ এর অবৈধ দখলে রাখা ২৭০ শতাংশ জমি। এরআগে, স্থানীয় আব্দুল আজিজের দায়ের করা এক প্রিয়েমশন মামলা দীর্ঘ ২২ বছর নিন্ম আদালত, হাইকোর্ট, সুপ্রিম কোট এবং পরবর্তীতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মামলা পরিচালিত হওয়ার পর গেল বছরের ২৮ নভেম্বের নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ, ২য় আদালতের বিচারক কাজী ইয়াসিন হাবিব এ উচ্ছোদেশ দেন। 

আদেশেনামা অনুযায়ী, নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ, ২য় আদালত গেল বছরের ১০ নভেম্বর ৭২ নং আদেশে ও ১৭ নভেম্বর ৭৪ নং আদেশে মেঘনা গ্রæপের অঙ্গপ্রতিষ্ঠান ইউনিডেব (বিডি) লিঃ এর অবৈধ দখলে রাখা ২৭০ শতাংশ জমি উচ্ছেদে বিভিন্ন রাহা খরচ প্রদান করেন জমির মালিক আবদুল আজিজ। পরে গত ২৮ নভেম্বর উচ্ছেদাদেশের জন্যে দিন ধার্য্য থাকলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কার্যক্রম স্থগিতাদেশ চান প্রতিষ্ঠানটির আইনজীবি। কিন্তু তাদের এ আবেদন আইনসম্মত না হওয়ায় আদালত তা নামঞ্জুর করে গত ২৮ নভেম্বর আগামী ২৩ জানুয়ারী দখলী পরওয়ানা ইস্যু করার জন্যে আদেশ দেন। 

এরও আগে, ২০০১ সালে মেঘনা গ্রæপ অব ইন্ডাষ্ট্রিজ লিঃ নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনয়িনের চররমজান সোনাউল্লাহ মৌজায় তাদের প্রতিষ্ঠানের জন্যে জমি ক্রয় করে। সে সময় একই ইউনিয়নের ছয়হিস্যা গ্রামের মৃত আফির উদ্দিনের ছেলে আবদুল আজিজের ২ একর ৭০ শতক (২৭০ শতাংশ) জমি ক্রয় না করে অবৈধভাবে জোর পূর্বক বালু ফেলে দখলে নেয় এবং নিরাপত্তা প্রাচীরসহ বেশ কিছু স্থায়ী স্থাপনা নির্মাণ করে। এদিকে, জমির মালিক আব্দুল আজিজ মেঘনা গ্রæপের জমি ক্রয়-বিক্রয় সংশ্লিষ্টদের কাছে অর্থ চাইলে তাকে জীবননাশসহ বিভিন্ন ভয়-ভীতি দেখায় এবং আব্দুল আজিজের বিরুদ্ধে একাধিক মিথ্যা মামলা দেয়। পরে আব্দুল আজিজ ২০০১ সালে নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ ২য় আদালতে ০৮/২০০১ একটি প্রিয়েমশন মামলা দায়ের করে। পরবর্তীতে বিভিন্ন সময় মামলাটি মাননীয় হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট শেষে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে গড়ায়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আব্দুল আজিজের পক্ষে রায় দিয়ে চলতি বছরের ২১ এপ্রিল মামলাটি নিষ্পত্তির জন্য পূণরায় নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ ২য় আদালতে পাঠিয়ে দেন। নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ ২য় আদালতে মামলাটি আসলে বাদি আঃ আজিজ চলতি বছরের ১৩ জুলাই নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ ২য় আদালতে জমি উদ্ধারের জন্যে আবেদন করেন এবং চলতি বছরের ৪ আগস্ট আদালত দখলী পরওয়ানা জারী করেন।

এদিকে, দখলী পরওয়ানা জারির খবর ইউনিডেব (বিডি) লিঃ এর কাছে পৌঁছালে প্রতিষ্ঠানটির পক্ষ হয়ে আব্দুল আজিজের বিরুদ্ধে তিনটি মিথ্যা মামলা (মামলা নং ৫৬২, ৫৬৩ এবং ৫৭৯/২০২২) দেয়া হয়। যা গত বছরের ২৮ নভেম্বর প্রতিষ্ঠানটির আইনজীবি আদালতে তুলে ধরেন। বিজ্ঞ আদালত তা শুনানী করেন এবং মামলার সাথে ৩য় পক্ষের কোন সংশ্লিষ্টতা না থাকায় মামলার আবেদনগুলো না মঞ্জুর করে আগামী ২৩ জানুয়ারী উচ্ছেদাদেশ দেন।

Post Bottom Ad