কবি শাহেদ কায়েস পাচ্ছেন চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার ২০২১ - সোনারগাঁও দর্পণ

শিরোনাম


 

Post Top Ad

Wednesday, November 10, 2021

কবি শাহেদ কায়েস পাচ্ছেন চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার ২০২১

সোনারগাঁও দর্পণ :

চলতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার ২০২১ পেতে যাচ্ছেন মোট ৮ জন। যাদের মধ্যে অন্যতম সোনারগাঁওয়ের সন্তান সূবর্ণগ্রাম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কবি শাহেদ কায়েস। রোববার (৭ নভেম্বর) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন চর্যাপদ একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি। 

কবি শাহেদ কায়েস এ পুরস্কার পেয়েছেন কবিতায়। অন্যান্যদের মধ্যে কথাসাহিত্যে ফারহানা রহমান, লোক-গবেষণায় তপন বাগচী, প্রবন্ধে মিলু শামস, নাটকে এনায়েত উল্যাহ সৈয়দ শিপুল, সমগ্র সাহিত্যকর্মে রহমান হাবিব, শিশুসাহিত্যে অদ্বৈত মারুত ও সংগীতে স্বরূপ রতন দত্ত। 

উদযাপন পরিষদের আহ্বায়ক কবি সজীব মোহাম্মদ আরিফের সভাপতিত্বে ও জুড়িবোর্ডের সদস্য সচিব নন্দিতা দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চর্যাপদ সাহিত্য একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নি, পরিচালক শিউলী মজুমদার এবং পর্যবেক্ষক ও ন্যায়পাল দিলীপ ঘোষ। 

চর্যাপদ সাহিত্য একাডেমির সভাপতি কবি নূরুন্নাহার মুন্নি জানান, আগামী দুই সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেয়ার স কল আয়োজন সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে একটি উপ-কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। আর একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি বলেন, অতিথি ও পুরস্কারপ্রাপ্তদের সাথে  আলোচনা করে পুরস্কার প্রদানের তারিখ ও সময় নির্ধারণ করা হবে।

এরআগে, ২০১৯ সাল থেকে চর্যাপদ সাহিত্য একাডেমি স্বচ্ছতার সাথে পুরস্কার প্রদান করে আসছে। এর আগে কবি বীরেন মুখার্জী, কথাশিল্পী হামিদ কায়সার, কবি জামসেদ ওয়াজেদ, প্রাবন্ধিক জাহাঙ্গীর হোসেন, কথাসাহিত্যিক শামস সাঈদ, শিক্ষানুরাগী আজমল হোসেন চৌধুরী, কবি স্বপন রক্ষিত এবং লেখক ও সংগঠক নূরুল ইসলাম ফরহাদসহ দেশের অনেক গুণীজন এ পুরস্কারে ভূষিত হয়েছেন।


Post Bottom Ad