বহুমাত্রিক লেখক শেখ হাসিনা - সোনারগাঁও দর্পণ

শিরোনাম


 

Post Top Ad

Tuesday, September 28, 2021

বহুমাত্রিক লেখক শেখ হাসিনা

রবিউল হুসাইন

-----------------------------------
বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে সবাই বলিষ্ট রাজনীতিবিদ হিসেবে চিনলেও তাঁর একটি ভিন্ন পরিচয় রয়েছে। যা অনেকেরই অজানা। রাজনীতির পাশাপাশি একজন বহুমাত্রিক লেখক তিনি। এ পর্যন্ত ৩৫টিরও বেশি বই প্রকাশিত হয়েছে তাঁর। বইগুলোতে রাজনীতি, অর্থনীতি, সামাজিক অসঙ্গতি, মুক্তিযুদ্ধ, গণতন্ত্র ও নিজের স্মৃতি কথা উঠে এসেছে।
শুধু লেখক হিসেবে নয় একজন সিরিয়াস পাঠক হিসেবেও তাঁর সুখ্যাতি রয়েছে। ছাত্রজীবন থেকেই শেখ হাসিনা বইপ্রেমী হিসেবে পরিচিত। তিনি এক সময় নিয়মিত একুশে গ্রন্থ মেলা ও নিউমার্কেটে বই কিনতে যেতেন। বই কেনা, বই পড়া ও বইয়ের প্রতি তাঁর এ ভালবাসই হয়তো লেখক হতে উদ্ভুদ্ধ করেছে। শেখ হাসিনা যখন রাষ্ট্র ক্ষমতায় ছিলেন না তখন বেশ কয়েকটি পত্রিকায় অনিয়মিত ভাবে লেখালেখিও করেছেন। ১৯৮৯ সালের ফেব্রুয়ারি মাসে আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হয় শেখ হাসিনার প্রথম প্রকাশিত প্রবন্ধ গ্রন্থ ‘ওরা টোকাই কেন’। এ গ্রন্থে শেখ হাসিনার জীবনের স্মৃতি ও সমাজের নানা সমস্যার বিশ্লেষেনমূলক প্রবন্ধ ঠাঁই পেয়েছে।
টোকাইদের জীবনকে তিনি নিজ উপলব্দি থেকে ব্যাখা করার চেষ্টা করেছেন তাঁর লেখায়। ‘ওরা টোকাই কেন’ বইয়ের প্রথম প্রবন্ধ ‘স্মৃতির দক্ষিণ দুয়ার’। এখানে তিনি লিখেছেন ‘গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া গ্রামখানি এক সময়ে মধুমতি নদীর তীরে ছিল। বর্তমানে মধুমতি বেশ দূরে সরে গেছে। তারই শাখা হিসেবে পরিচিত বাইগার নদী এখন টুঙ্গীপাড়া গ্রামের পাশ দিয়ে কুল কুল ছন্দে ঢেউ তুলে বয়ে চলেছে। রোদ ছড়ালে বা জ্যোৎস্না ঝরলে সে নদীর পানি রুপোর মতো ঝিকমিক করে।
অপূর্ব কাব্যময়তায় নিজ গ্রামের বর্ননা দিয়েছেন তিনি। শেখ হাসিনা রচিত গ্রন্থগুলোর মধ্যে এ গ্রন্থটি বেশ আলোচিত হয়েছে। এ পর্যন্ত এ গ্রন্থের দশম সংস্করণ মুদ্রণ হয়েছে।
তাছাড়া ২০০৮ সালে বিশেষ কারাগারে বন্দি থাকা অবস্থায় তিনি লিখেছেন স্মৃতিচারণমূলক বই ‘সবুজ মাঠ পেরিয়ে’। এ বইটি তাঁর অনবদ্য সৃষ্টি। বইটিতে শেখ হাসিনার শৈশবের স্মৃতি সহজ সাবলীল ভাবে উপস্থাপন করেছেন। তিনি অন্য দশ জনের মতোই চিরায়ত বাংলার মাটি ও মানুষের সংস্পর্শে বেড়ে উঠেছেন তাঁর লেখায় তা প্রকাশ পেয়েছে।
তাঁর লেখা আরো একটি আলোচিত বই হচ্ছে ‘শেখ মুজিব আমার পিতা’। ১৯৯৯ সালে কলকাতার প্রকাশনা সংস্থা ‘সাহিত্য প্রকাশনালয়’ কলকাতা বই মেলায় প্রথম এ বইটি প্রকাশ করে। পরবর্তীতে ২০১৫ সালে অমর একুশে গ্রন্থ মেলায় আগামী প্রকাশনী বাংলাদেশে এ বই প্রকাশ করে। এ বইটি পাঠক মহলে বেশ প্রসংশিত হয়।
শেখ হাসিনা মূলত একজন প্রাবন্ধিক। তিনি প্রধানমন্ত্রী হওয়ার অনেক আগে থেকেই লেখালেখিতে জড়িত। প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁর অবসর নেই বললেই চলে তবুও তিনি যেটুকু সময় পান এখনো লিখেন। উপমহাদেশে যে ক’জন রাজনীতিবিদ লেখালেখির সাথে জড়িত তাদের মধ্যে শেখ হাসিনা একজন। বিশেষ করে বাংলাদেশে শেখ হাসিনাকে ছাড়া আর কোন রাষ্ট্র প্রধান নেই যার এতগুলো গ্রন্থ প্রকাশ হয়েছে।
শেখ হাসিনার অন্যান্য গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য আমাদের ছোট রাসেল সোনা, সাদা কালো, , বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম, দারিদ্র্য দূরীকরণ:কিছু চিন্তাভাবনা, আমার স্বপ্ন আমার সংগ্রাম, আমরা জনগণের কথা বলতে এসেছি, বৃহৎ জনগোষ্ঠীর জন্যে উন্নয়ন, সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র, আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন, বিপন্ন গণতন্ত্র লাঞ্ছিত মানবতা, সহে না মানবতার অবমাননা, বাংলা আমার আমি বাংলার, বাংলাদেশের জাতীয় সংসদে শেখ মুজিবুর রহমান, শেখ হাসিনার রচনাসমগ্র, নির্বাচিত ১০০ ভাষণ, বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যে বঙ্গবন্ধুর ভাষণ, কথামালা: শেখ হাসিনার উদ্বৃতিতে স্বদেশ ও বিশ্ব, Development of the masses, People and democracy, Democracy in distress demeaned humanity, Living with tears, The Quest for Vision-2021, People and Democracy, Notes and Quotes. Secret Document Of Intelligence Branch on Father Of The Nation Bangabandhu Sheikh Mujibur Rahman. - (তথ্য সূত্র) চারদিক

Post Bottom Ad