শুক্রবার থেকে বন্ধ হচ্ছে অনিবন্ধিত সব মোবাইল সংযোগ ও সেট - বিটিআরসি - সোনারগাঁও দর্পণ

শিরোনাম


 

Post Top Ad

Thursday, September 30, 2021

শুক্রবার থেকে বন্ধ হচ্ছে অনিবন্ধিত সব মোবাইল সংযোগ ও সেট - বিটিআরসি

সোনারগাঁও দর্পণ :

আগামীকাল শুক্রবার (১ অক্টোবর) থেকে বন্ধ করে দেয়া হচ্ছে দেশের সকল অনিবন্ধিত মোবাইল সংযোগ। শুধু তাই নয়, অনিবন্ধিত মোবাইল তৈরি, আমদানি বা ক্রয়-বিক্রয় করলেও সংশ্লিষ্টদের বিরুদ্ধে নেয়া হবে আইনগত ব্যবস্থা। বিটিআরসি কর্তৃক জাতীয় পরিচয়পত্র ও নিবন্ধিত সিম কার্ডের সাথে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ/প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত বা আমদানি করা মোবাইল ব্যবহার বন্ধের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত, ব্যবহৃত মোবাইল চুরি ও অবৈধ ব্যবহার রোধ এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সহায়তা করতে এ পদক্ষেপ। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিভিন্ন গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। যদিও এরআগে, গত ১ জুলাই ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্টাারের (এনইআইআর) কার্যক্রম শুরু করে। আগামীকাল ১ অক্টোবর শুক্রবার থেকে সকল অবৈধ হ্যান্ডসেটের সংযোগও বিচ্ছিন্ন করা হবে।

পাঠানো বিজ্ঞাপ্তিতে বলা হয়, মোবাইল ক্রয়ের আগে মেসেজ অপশন থেকে KYD I 15 ডিজিটের IMEI নম্বর লিখে (উদাহরণ- KYD 123456789012345) 16002 নম্বরে পাঠিয়ে বৈধতা যাচাই করে নেওয়ার অনুরোধ জানিয়েছে বিটিআরসি। এছাড়া বৈধভাবে বিদেশ থেকে ব্যক্তিগতভাবে আনীত অথবা ক্রয়কৃত অথবা উপহার পাওয়া অনুমোদিত মোবাইল ব্যবহারের আগে www.neir.btrc.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে সংস্থাটি। 

একই সাথে কোনো আমদানিকারক/স্থানীয়ভাবে মোবাইল সংযোজন ও উৎপাদনকারী প্রতিষ্ঠান দ্বারা অনিবন্ধিত মোবাইল উৎপাদন/আমদানি এবং কোনো বিক্রেতা দ্বারা অনিবন্ধিত মোবাইল বিক্রি না করার জন্য বিশেষ অনুরোধ জানানো হয়েছে। এছাড়া, কোনো বিক্রেতা অবৈধ কোনো মোবাইল বিক্রি করলে ক্রেতার দাবি অনুযায়ী মোবাইলের মূল্য ফেরত দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, আগামীকাল শুক্রবার (১ অক্টোবর) থেকে অনিবন্ধিত মোবাইলের গ্রাহককে এসএমএস পাঠিয়ে স্বয়ংক্রিয়ভাবেই হ্যান্ডসেট বন্ধ করে দেওয়া হবে। এসএমএসে গ্রাহককে জানানো হবে, ‘হ্যান্ডসেটটি অবৈধ, কিছুক্ষণের মধ্যে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে’।

এরআগে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রায় ১৭ কোটি সিম আর ১০ কোটি মোবাইল হ্যান্ডসেট শনাক্ত করা খুবই কষ্টসাধ্য হওয়ায় ৩০ জুলাই পর্যন্ত একটা ডেডলাইন দিয়েছিলেন। এ বিশাল ডাটাবেজের কাজটি শেষ করার জন্য অপারেটররা কিছুটা সময়ও চেয়েছেন। ফলে, প্রাথমিকভাবে সেপ্টেম্বর পর্যন্ত সময় দেয়া হয়েছিল বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 


Post Bottom Ad