গার্মেন্ট-শিল্প প্রতিষ্ঠান খোলার ঘোষণা; ঢাকার পথে জনস্রোত, পরিবহন চলবে ১২ টা পর্যন্ত

সোনারগাঁও দর্পণ : 

১ আগস্ট থেকে গার্মেন্টস ও রফতানিমুখী বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান খোলার সরকারী সিদ্ধান্তে ঢাকার পথে জন¯্রােত লক্ষ্য করা গেছে। এদিকে, শ্রমিকদের ঢাকা আসার সুবিধার্থে কয়েক ঘণ্টার জন্য (রবিবার দুপুর ১২টা) গণপরিবহন চলাচলের অনুমতিও দিয়েছে সরকার। যদিও শ্রমিকরা পরিবহন ঘোষণার আগেই তাদের চাকরি বাঁচাতে ছোট-ছোট যানবাহনে করে আসতে থাকেন শহরে। 

এদিকে, শনিবার রাতে সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে, রফতানিমুখী শিল্পের শ্রমিক ও সংশ্লিষ্টদের কাজে যোগদানের সুবিধার্থে ১ আগস্ট বেলা ১২টা পর্যন্ত গণপরিবহন চালু রাখার সিদ্ধান্ত নেয় সরকার।

তবে, ১২টার মধ্যে দেশের সকল রুটে শ্রমিক আসা সম্ভব নয় জানিয়ে আগামীকাল সারাদিন বাস চলাচল করবে বলে ঘোষণা দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ খান।এরআগে, কঠোর বিধিনিষেধের মধ্যে রোববার (১ আগস্ট) থেকে রফতানিমুখী শিল্প-কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যদিও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, শিল্প-কারখানা খুললেও আপাতত কেউ কাজে যোগ না দিলে চাকরি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই, শ্রমিকরা চাকরি হারাবেন না। ঈদে বাড়ি গিয়ে যারা ফিরতে পারেননি তারা ৫ আগস্টের পর পর্যায়ক্রমে ফিরবেন।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে চলে যাওয়ায় ঈদুল আজহাকে ঘিরে ৮ দিনের জন্য লকডাউনের বিধি-নিষেধ শিথিল করা হয়েছিল। পরে গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। আগামী ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত থাকবে।


Post a Comment

[blogger]

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget