২০২১-২২ অর্থ বছরের বাজেট পেশ, বাড়বে কিছু পণ্যের দাম - সোনারগাঁও দর্পণ

শিরোনাম

Post Top Ad

Thursday, June 3, 2021

২০২১-২২ অর্থ বছরের বাজেট পেশ, বাড়বে কিছু পণ্যের দাম

সোনারগাঁও দর্পণ :

২০২১-২২ অর্থ বছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে তিনি এ বাজেট প্রস্তাব তুলে ধরেন। এটি অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের তৃতীয় বাজেট। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা ১৩তম বাজেট। এছাড়া এ বাজেট এখন পর্যন্ত দেশের সর্বোচ্চ বাজেট। াএবারের বাজেট ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

বাজেটে বরাবরের মতো এবারও কিছু পণ্যে শুল্ক বাড়ানো-কমানো ও কোন কোন ক্ষেত্রে স্থিতিশীল রাখা হয়েছে। আর বাজেটে এই শুল্কআরোপ ও প্রত্যাহারের উপর নির্ভর করে বাজারে পণ্যের দাম উঠা-নামা করে। এবারও তাই হয়েছে। ফলে এবার জেনে নেয়া যাক কোন কোন পণ্যের দাম বাড়তে পারে।

দাম বৃদ্ধির পণ্যের তালিকায় রয়েছে - সিগারেট, তামাক, জর্দা, মদ-বিয়ার। পরিবেশক ও ডিলারদের নিট কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করায় টাইলস ও স্যানিটারি ওয়্যারের দাম কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে। ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করায় এমিউজমেন্ট পার্ক স্থাপনের রাইড সামগ্রীর দাম বাড়তে পারে। গাজর ও মাশুরুম আমদানিতে শুল্ক হার বৃদ্ধির প্রস্তাব করায় গাজর, মাশরুম, কাঁচামরিচ, টমেটো, কমলা ও ক্যাপসিকামের নূন্যতম শুল্কায়নযোগ্য মূল্য নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। শিল্প লবণ আমানির ক্ষেত্রে বিদ্যামান শুল্ক হার বাড়ানোর প্রস্তাব করায় প্রক্রিয়াজাত করা মাংস আমদানিতে শুল্ক বৃদ্ধি করায় দাম বাড়তে পারে।


Post Bottom Ad