২০২১-২২ অর্থ বছরের বাজেট পেশ, বাড়বে কিছু পণ্যের দাম

সোনারগাঁও দর্পণ :

২০২১-২২ অর্থ বছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে তিনি এ বাজেট প্রস্তাব তুলে ধরেন। এটি অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের তৃতীয় বাজেট। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা ১৩তম বাজেট। এছাড়া এ বাজেট এখন পর্যন্ত দেশের সর্বোচ্চ বাজেট। াএবারের বাজেট ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

বাজেটে বরাবরের মতো এবারও কিছু পণ্যে শুল্ক বাড়ানো-কমানো ও কোন কোন ক্ষেত্রে স্থিতিশীল রাখা হয়েছে। আর বাজেটে এই শুল্কআরোপ ও প্রত্যাহারের উপর নির্ভর করে বাজারে পণ্যের দাম উঠা-নামা করে। এবারও তাই হয়েছে। ফলে এবার জেনে নেয়া যাক কোন কোন পণ্যের দাম বাড়তে পারে।

দাম বৃদ্ধির পণ্যের তালিকায় রয়েছে - সিগারেট, তামাক, জর্দা, মদ-বিয়ার। পরিবেশক ও ডিলারদের নিট কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করায় টাইলস ও স্যানিটারি ওয়্যারের দাম কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে। ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করায় এমিউজমেন্ট পার্ক স্থাপনের রাইড সামগ্রীর দাম বাড়তে পারে। গাজর ও মাশুরুম আমদানিতে শুল্ক হার বৃদ্ধির প্রস্তাব করায় গাজর, মাশরুম, কাঁচামরিচ, টমেটো, কমলা ও ক্যাপসিকামের নূন্যতম শুল্কায়নযোগ্য মূল্য নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। শিল্প লবণ আমানির ক্ষেত্রে বিদ্যামান শুল্ক হার বাড়ানোর প্রস্তাব করায় প্রক্রিয়াজাত করা মাংস আমদানিতে শুল্ক বৃদ্ধি করায় দাম বাড়তে পারে।


Post a Comment

[blogger]

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget