আজ পবিত্র লাইলাতুল কদর - সোনারগাঁও দর্পণ

শিরোনাম

Post Top Ad

Sunday, May 9, 2021

আজ পবিত্র লাইলাতুল কদর

সোনারগাঁও দর্পণ :

আজ (০৯ মে) রোববার। ২৭ রমজানের রাত। আজ পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর। আল্লাহ সোবহাতায়ালা পবিত্র কোরআনে এ রাতকে হাজার রাতের চেয়ে উত্তম রাত বলে আখ্যায়িত করেছেন। কারণ এ রাতেই নাজিল হয়েছে বিশ্বের সবচেয়ে শ্রেষ্ঠ ধর্ম গ্আরন্সথ  আসমানি কিতাব পবিত্র ‘কোরআন’। 

 কোরআন শরিফে লাইলাতুল কদর বিশ রমজানের পর যে কোন বেজোড় রাতে কদরের রাত্রী হবে বলে ইঙ্গিত দেয়া হয়েছে। বেজোড় রাতগুলোর মধ্যে আবার ২৭ রমজানের রাত অর্থাৎ ২৬ রমজান শেষে ২৭ রমজান রাখার জন্য যে রাতে সেহরি খাওয়া হয় সে রাতের প্রতি সবচেয়ে বেশি ইঙ্গিত দেয়া হয়েছে। তবে পবিত্র কোরআনে, ২০ রমজানের পর যে কোন বেজোড় রমজানে কদরকে তালাশ করতে বলা হয়েছে। 

সাধারণ সময়ে রাতে নফল ইবাদত করলে যে সাওয়াব আল্লাপাক তার বান্দার আমল নামায় লেখান মহিমান্বিত রাতে ইবাদত করলে তার চেয়ে অর্থাৎ সাধারণ সময়ে রাতের ইবাদতের চেয়ে একহাজার গুণ বেশি সওয়াব আল্লাহ তার বান্দাদের আমল নামায় লেখার নির্দেশ দিয়েছেন ফেরেশতাদের। শুধু মাত্র এ রাতকে উদ্দেশ্য করে আল্লাহ তায়ালা ‘সুরা আল কদর’ নামে একটি সুরা নাজিল করেন। তাই এ রাতের গুরুত্ব কি পরিমান তা বলার অপেক্ষা রাখেনা।

তাই আসুন, আমরা এ রাতে বেশি বেশি নফল এবাদত করে আল্লাহ কাছে ফরিয়াদ জানাই, আল্লাহ সোবহানতায়ালা যেন এ রাতের উছিলায় আমাদের সকলকে মাফ করে বিশ্ব থেকে করোনাভাইরাস ধ্বংস করে দেন। 


Post Bottom Ad