নাম সর্বস্ব প্রতিষ্ঠানের ধাপ্পাবাজি ! সোনারগাঁও পৌরসভাসহ সরকারী প্রকল্পের লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ - সোনারগাঁও দর্পণ

শিরোনাম

Post Top Ad

Monday, May 9, 2022

নাম সর্বস্ব প্রতিষ্ঠানের ধাপ্পাবাজি ! সোনারগাঁও পৌরসভাসহ সরকারী প্রকল্পের লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ


সোনারগাঁও দর্পণ :

মাত্র এক বছর আগে হঠাৎ গজিয়ে ওঠা নাম সর্বস্ব এক সংগঠনের নামে সোনারগাঁও পৌরসভাসহ সরকারের বিভিন্ন দফতরের লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র ! এমনই অভিযোগ করেছে সোনারগাঁও পৌরসভার একাধিক ব্যক্তি ও স্থানীয়রা। তাদের অভিযোগ, সিআপ (Sepco) Society For Integrated Agriculture And Plant Nutrition নামক একটি সংগঠন স্থানীয় দুই একজন ব্যক্তির নামে পৌরসভা থেকে ট্রেড লাইসেন্স করে সোনারগাঁও পৌরসভার সচিব সামসুল আলমের সহযোগিতায় বেশ কয়েকটি কাজ বাগিয়ে নেয় ! বিনিময়ে পৌরসভা সচিব আর্থিক সুবিধা পেয়ে থাকেন। এ বিষয়ে সংশ্লিষ্ট একাধিক দফতরের উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করে লিখিত অভিযোগ করার প্রক্রিয়া করছে সচেতন একটি মহল।  


স্থানীয়রা জানায়, সমন্মিত উৎপাদিত কৃষিজ সবজি ও উদ্ভিদের পুষ্টিগুণ নিয়ে কাজ করার উদ্দেশ্যের নাম করে প্রায় বছর খানেক আগে সোনারগাঁও পৌরসভার সামনে সিআপ (Sepco) Society For Integrated Agriculture And Plant Nutrition নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করে সিন্ডিকেটটি। প্রতিষ্ঠানটির ট্রেড লাইসেন্সে স্থানীয় বাসিন্দা সাহিদা আক্তার সনি’র নাম ব্যবহার করা হয়েছে। আর এ সিন্ডিকেটের অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন পৌরসভায় অবস্থিত একটি প্রতিষ্ঠিত বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মেকানিক্যাল প্লান্ট ম্যানেজার পল্টন বাবু ও তার স্ত্রী, সাইফুল মোল্লা, সাহিদা আক্তার সনি ও রাকিব ছাড়াও আরো কয়েকজন। তারা বিভিন্ন পদে আসিন। আর পৌরসভার বিনা টেন্ডারে তাদের কাজ পাইয়ে দেয়ার পিছনে কাজ করেন সোনারগাঁও পৌরসভার সচিব সামসুল আলম। ইতোমধ্যে সংগঠনটি বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী ঘোষিত বৃক্ষরোপন কর্মসূচীর আওতায় প্রায় ৩ লাখ টাকার কাজ করেন। যা নাম সর্বস্ব। এছাড়া প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে সোনারগাঁও পৌরসভার একটি উন্নয়ন মুলক কাজও করেন। যা নাম সর্বস্ব। এছাড়াও উপজেলা কৃষি অফিসের বেশ কয়েকটি কাজ হাতিয়ে নেয়ার পায়তারাও করছে সংগঠন ও সংগঠনের পেছনে থেকে কাজ করা ব্যক্তিরা।  


এ বিষয়ে সোনারগাঁও পৌরসভার সচিব সামসুল আলম বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী ঘোষিত বৃক্ষরোপন কর্মসূচীর কাজ পাওয়ার বিষয়টি স্বীকার করলেও সোনারগাঁও দর্পণ’র কাছে অর্থের বিনিময়ে কাজ পাইয়ে দিতে সহযোগিতার কথা অস্বীকার করেন। তবে, প্রতিষ্ঠানটি কৃষিজ সবজি ও উদ্ভিদের পুষ্টিগুণ নিয়ে কাজ করে বলে তিনি জানান। পরে এ বিষয়ে পল্টন বাবু ভালো বলতে পারবেন জানিয়ে তার সাথে কথা বলার পরামর্শ দেন।


সংগঠনটি বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষিত বৃক্ষরোপন কর্মসূচীর আওতায় একটি কাজ পাওয়ার কথা স্বীকার করে শোভন ওভেন ব্যাগ ম্যানুফেক্চার প্রতিষ্ঠানের প্ল্যান্ট ম্যানেজার পল্টন বাবু সোনারগাঁও দর্পণ’কে জানান, ‘সেপকো’ সংগঠনটি এক বছর আগে প্রতিষ্ঠিত হয়। এটির মুল উদ্দেশ্যই হলো সমন্মিত উৎপাদিত কৃষিজ সবজি ও উদ্ভিদের পুষ্টিগুণ নিয়ে কাজ করা। তিনি এ প্রতিষ্ঠানেও প্ল্যান্ট ম্যানেজার হিসেবে আছেন। শুরুর প্রথম দিকে সোনারগাঁও পৌরসভার সামনে তাদের একটি প্ল্যান্ট ছিল। সংগঠনটি সোনারগাঁও পৌরসভার একটি উন্নয়ন প্রকল্পের কাজও করেন বলে স্বীকার করেন।


পৌরসভার উন্নয়ন প্রকল্পের কাজ প্রকাশ দরপত্রের মাধ্যমে করা হয়েছে কি-না এবং সংগঠনটি শুরুর দিকে তাদের যে প্ল্যান্ট ছিল তা বর্তমানে আছে কি-না এমন প্রশ্নের সঠিক উত্তর তিনি দিতে পারেননি। 


Post Bottom Ad