1. tarunbeghi@gmail.com : admin :
  2. mamun.sp10@gmail.com : Mokkaram Mamun : Mokkaram Mamun
  3. babuibasa@gmail.com : sd :
সোনারগাঁওয়ে অবাধে চলছে ক্ষতিকর এলইডি লাইটের ব্যবহার, নিরব প্রশাসন - সোনারগাঁও দর্পণ
বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৭:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সোনারগাঁওয়ে রড দিয়ে পিটিয়ে শিক্ষকের মাথা ফাঁটিয়ে দিয়েছে ছাত্র সোনারগাঁওয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ বিজয় দিবস উপলক্ষে মুক্তি পেতে পারে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সাংসদ খোকার বিরুদ্ধে মিথ্যাচার করছে আওয়ামী লীগ – সোনারগাঁও জাতীয় পার্টি সোনারগাঁওয়ের প্রবীণ শিক্ষক আব্দুল কাদের (কাদের মৌলভী)’র মৃত্যু এমপি খোকার শাস্তির দাবিতে সোনারগাঁওয়ে আওয়ামী লীগের মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী আওয়ামী লীগের নেতাকর্মীদের নির্যাতন করলে আর শেখ হাসিনা উন্নয়নে বাধা দিলে দাঁত ভাঙ্গা জবাব দিব- লিয়াকতকে বললেন কায়সার সোনারগাঁওয়ে নামফলক শত্রুতা, সন্দেহের তীর এমপি’র দিকে, প্রতিবাদে আওয়ামী লীগের মিছিল সোনারগাঁওয়ের সাংসদ খোকার বোনের করোনায় মৃত্যু সোনারগাঁওয়ের সনমান্দীতে জাতীয় পার্টির ওয়ার্ড কমিটি গঠন

ছবি ঘর

সোনারগাঁওয়ে অবাধে চলছে ক্ষতিকর এলইডি লাইটের ব্যবহার, নিরব প্রশাসন

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

সোনারগাঁও দর্পণ :

গত ১০ নভেম্বর মোগরাপাড়া চৌরাস্তা থেকে রাস্তার পাশ দিয়ে (মোগরাপাড়া বাজারের দিকে) হেঁটে মোগরাপাড়ার দিকে যাচ্ছিলেন সরকারী একটি প্রতিষ্ঠানের দ্বিতীয় শ্রেণির এক কর্মকর্তা (বিশেষ কারণে নাম-পরিচয় গোপন রাখা হয়েছে)। সামনের দিক থেকে (মোগরাপাড়া বাজার থেকে চৌরাস্তা যেতে) প্রতিযোগিতা করে এলইডি লাইট সম্বলিত দুটি সিএনজি আসার সময় চোখে ধাঁ ধাঁ লেগে পাশের গাছের ওপর পরে যাওয়ার অবস্থা সরকারী প্রতিষ্ঠানের ওই কর্মকর্তার। কোন রকম নিজেকে সামলে পেছনে তাকিয়ে গালাগাল করতে থাকেন চালকদের। আমিও ওই ভদ্রলোকের পেছনেই ছিলাম। এটি একজনের সাথে ঘটে যাওয়া ঘটনা। এমন ঘটনা হয়ত অনেকের সাথেই হয়, এটা হলফ করেই বলা যায়।

কারণ, সোনারগাঁওয়ে বিভিন্ন গণপরিবহনে দেদারছে ব্যবহার হচ্ছে ক্ষতিকর এলইডি লাইটের ব্যবহার। বিভিন্ন প্রশাসনের কর্তাব্যক্তিদের চোখের সামনে দিয়ে এ লাইট ব্যবহার করলেও কোন প্রতিকার নেই এ সকল ক্ষতিকারক এলইডি লাইট বন্ধে। যেন অনেকটা চোখ থাকতেও অন্ধের মত অবস্থা আইন প্রয়োগাকারী বা এ সকল কার্যক্রমের বিষয়ে ব্যবস্থা নেয়ার সংশ্লিষ্টদের। সোনারগাঁও পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নের রাস্তাঘাটে চলাচলকারী গণপরিবহনে দেদারছে ব্যবহার হচ্ছে ক্ষতিকারক এ সকল এলইডি লাইট।

শুধু সোনারগাঁও নয়, বিশেষ করে সন্ধ্যার পর বা রাতে দেশের বিভিন্ন এলাকার রাস্তা বা সড়ক দিয়ে চলাচলকারী পথচারীরা পড়েন মহাবিপাকে। শুধু যে পথচারীরা বিপাকে পড়েন তা-ও ঠিক নয়। যে সকল যানবাহনের চালকেরা সাধারণ লাইট ব্যবহার করেন তারা না পারেন কিছু করতে, না পারেন কাউকে কিছু বলতে। কারণ, প্রায় সকলেই বর্তমানে এলইডি লাইট ব্যবহার করেন। এমন কি কোন কোন সময় সরকারী যানবাহনেও এমন স্বচ্ছ এলইডি লাইটের ব্যবহার লক্ষ্য করা যায়।

বিশেষজ্ঞদের মতে, লাইট এমিটিং ডিওডেডস বা এল এল ই ডি লাইট অ্যালুমিনিয়াম গ্যালিয়াম আর্সেনাইড নামে বিশেষ এক ধরনের ক্ষতিকর উপাদান বা টক্সিন দিয়ে তৈরি। যা মানব শরীরের জন্য ক্ষতিকর। এই বিষয়ে একাধিক প্রাণীর উপর এই টক্সিক উপাদানের প্রয়োগ করে দেখা গেছে, দীর্ঘদিন ধরে এই বিশেষ ধরনের টক্সিক উপাদানের সংস্পর্শে কিডনি এবং লাঞ্চ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়, সেই সাথে বাচ্চা হওয়ার ক্ষেত্রেও নানান সমস্যা দেখা দেয়।

আর এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে এল ই ডি লাইটের করণে চোখের মারাত্মক ক্ষতি হয়। যদিও এই ক্ষতি একদিনে হয় না। দীর্ঘ দিন ধরে এমন আলো সরাসরি চোখে লাগতে থাকলে রেটিনার কর্মক্ষমতা কমে যেতে শুরু করে। আর একবার রেটিনা সেল খারাপ হতে শুরু করলে সেগুলিকে পুনরায় আর সুস্থ করে তোলা সম্ভব হয় না। ফলে দৃষ্টিশক্তি কমে যেতে শুরু করে। সম্প্রতি প্রাকাশিত এক গবেষণায় দেখা গেছে, এই ধরনের লাইট থেকে এক ধরনের নীল আভা বের হয়, যা চোখের ক্ষতি করে। সেই করণেই বিশেষজ্ঞরা এল ই ডি লাইটের উপর ফিল্টার ব্যবহারের পরামর্শ দিয়েছেন। এমনটা করলে নীল আলো সরাসরি আমাদের চোখে এসে পরে না। ফলে ক্ষতির আশঙ্কা কমে।

তাই, যথাযথ কর্তাব্যক্তিরা গণপরিবহণে এলইডি লাইট ব্যবহার বন্ধে বা লাইটের ওপর ফিল্টার লাগিয়ে ব্যবহার করায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন বলে প্রত্যাশা করি।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2019 Breaking News
Theme Customized By BreakingNews