জামপুরে আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা - সোনারগাঁও দর্পণ

শিরোনাম

Post Top Ad

Wednesday, June 22, 2022

জামপুরে আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা


সোনারগাঁও দর্পণ :

বাংলাদেশ আওয়ামী লীগ। মুক্তিযুদ্ধ পরিচালনাকারী একমাত্র দল। আগামী ২৩ জুন বৃহস্পতিবার ঐতিহ্যবাহী এ রাজনৈতিক সংগঠনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। আওয়ামী লীগের নানা সংগ্রাম আর অর্জনের গৌরবময় এ সময়কে ঘিরে আলোচনা সভার আয়োজন করে সোনারগাঁও উপজেলার জামপুর ইউনিয়ন আওয়ামী লীগ।



সরকারি কবি নজরুল কলেজের সাবেক প্রভাষক মহিউদ্দিন মোল্লার সভাপতিত্বে এবং জামপুর ইউনিয়ন ছাত্রলীহ নেতা কামরুল দেওয়ানে সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দেশের সর্ব প্রথম কনিষ্ঠ সদস্য ও সোনারগাঁও আসনের সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা মরহুম মোবারক হোসেনের ছেলে এবং মোবারক হোসেন স্মৃতি সংসদের চেয়ারম্যান এরফান হোসেন দীপ। 

অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মরহুম বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এর ছেলে আহসান হাবীব টিপু, বারদী ইউনিয়ন সম্মেলনের প্রস্তুতি কমিটির আহবায়ক নজরুল ইসলাম, জামপুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা দেওয়ান ভুট্টুসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।



উল্লেখ্য, ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর কেএম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশেমের নেতৃত্বে তৎকালীন বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের একাংশের সম্মেলনের মধ্য দিয়ে মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে সভাপতি ও শামসুল হককে সাধারণ সম্পাদক করে 'পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ' প্রতিষ্ঠিত হলেও ১৯৫৫ সালে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর উদ্যোগে ধর্মনিরপেক্ষতার চর্চা এবং অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার লক্ষ্যে 'মুসলিম' শব্দটি বাদ দিয়ে 'পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ' গঠিত হয়।



সে সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে আটক থাকাবস্থায় তাকে ওই কমিটির যুগ্ম সম্পাদক করা হয়। পরবর্তীতে মুক্তিযুদ্ধ শুরু হলে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ থেকে পূর্ব পাকিস্তান শব্দটিও বাদ দেয়া হয়। শুরু হয় বাংলাদেশ আওয়ামী লীগের পথচলা এবং এ সংগঠনের প্রতিক হয়ে ওঠে নৌকা। 


Post Bottom Ad