চলে গেলেন শব্দসৈনিক ফকির আলমগীর - সোনারগাঁও দর্পণ

শিরোনাম

1


 

Post settings Labels No matching suggestions Published on 12/10/21 7:37 PM Permalink Location Options

Post Top Ad

Friday, July 23, 2021

চলে গেলেন শব্দসৈনিক ফকির আলমগীর

চলে গেলেন শব্দসৈনিক ফকির আলমগীর 

সোনারগাঁও দর্পণ : 

মুক্তিযুদ্ধে গান পরিবেশনের মাধ্যমে ঘুমন্ত বাঙালীদের উজ্জীবিত করার অন্যতম কারিগর বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীর মারা গেছেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শুক্রবার (২৩ জুলাই) রাতে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এরআগে, করোনা আক্রান্ত ফকির আলমগীরকে গত ১৫ জুলাই রাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের কোভিড ইউনিটে ভর্তি করা হয়েছিল।

ফকির আলমগীরের পরিবারের সদস্যরা জানায়, শুক্রবার রাত ১০টার দিকে কোভিড ইউনিটে ভেন্টিলেশনে থাকা অবস্থায় তার বাবার হার্ট অ্যাটাক হয়। রাত ১০টা ৫৬ মিনিটের দিকে ইউনাইটেড হাসপাতালের কোভিড আইসিইউ ইউনিটের ইনচার্জ ডা. আমিনা সুলতানা তার মৃত্যু নিশ্চিত করেন।

দেশের একজন প্রখ্যাত গণসংগীত শিল্পীর পাশাপাশি ও দেশীয় পপসংগীতে তার ব্যাপক অবদান রয়েছে। জগন্নাথ কলেজ থেকে স্নাতক এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় এমএ পাস করেন ফকির আলমগীর। এরই ধারাবাহিকতায় ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেবে ষাটের দশকে বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে সংগীত বলয়ে প্রবেশ করেন। ’৬৯-এর গণঅভ্যুত্থানে এক বিশেষ ভূমিকা পালন করেন ফকির আলমগীর। 

ফকির আলমগীর ১৯৫০ সালের ২১ ফেব্রæয়ারি ফরিদপুর জেলার ভাঙ্গা থানার কালামৃধা গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মো. হাচেন উদ্দিন ফকির, মা বেগম হাবিবুন্নেসা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে রেখে গেছেন।


Post Bottom Ad